দাবা খেলার বাংলা বই এর তালিকা

দাবা খেলার বাংলা বই এর তালিকা

দাবা খেলা নিয়ে বাংলা ভাষায় লেখা তেমন কোন ভালো মানের বই পাওয়া যায় না। তাই আমাদের দেশের খেলোয়াড়রা সাধারণত বিদেশী লেখকদের বইয়ের উপর নির্ভর করে থাকেন। তবে সাম্প্রতিককালে কিছু দেশীয় লেখক এবং খেলোয়াড়গণ বাংলা ভাষায় দাবার বই অনুবাদ এবং নতুন বই লেখার ব্যাপারে বেশ আগ্রহী হয়ে উঠেছেন। তবে যাই হোক, দাবার মৌলিক নিয়ম কানুনের উপর বাংলা ভাষায় লেখা বেশ কিছু বই বাজারে পাওয়া যায়। আন্তর্জাতিক মহিলা মাষ্টার রানী হামিদের লেখা দুটি বই ছাড়াও আমাদের তালিকায় আরোও কয়েকটি ভালো মানের বই রয়েছে। আশা করছি দাবা খেলার বাংলা বই এর এই তালিকাটি নতুন খেলোয়াড়দের জন্যে বিশেষ করে যারা সত্যিকার অর্থে আন্তর্জাতিক দাবার সাথে পরিচিত হতে চাচ্ছেন তাদের জন্যে খুবই উপকারী হবে।


দাবা খেলার নিয়ম কানুন সম্পর্কে জানতে আমাদের এই লেখাটি পড়ুনঃ দাবা খেলার নিয়ম কানুন ও সূত্র (ক্লিক)


১. দাবা খেলার আইন কানুন (রানী হামিদ)

দাবা খেলার আইন কানুন (রানী হামিদ)

আন্তর্জাতিক মহিলা মাষ্টার রানী হামিদ বাংলাদেশের দাবার ইতিহাসে একজন জীবন্ত কিংবদন্তী। তিনি ১৮ বার জাতীয় মহিলা চ্যাম্পিয়নশীপ এবং তিন বার বৃটিশ মহিলা চ্যাম্পিয়ণশীপ জেতা খেলোয়াড়। আমার জানা মতে তিনি বাংলাদেশের একমাত্র মহিলা খেলোয়াড় যিনি জাতীয় দলে পুরুষদের সংগে অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন। রাণী হামিদ দাবা খেলা নিয়ে একাধিক বই লিখে বেশ প্রশংশিত হয়েছেন। দাবা খেলার আইন কানুন বইটি দাবার প্রাথমিক পর্যায়ের নিয়মকানুন নিয়ে লেখা একটি বই। আশা করছি বইটি দাবার নিয়ম কানুন সম্পর্কে প্রাথমিক ধারণা পেতে সাহায্য করবে।  


২. মজার খেলা দাবা (রানী হামিদ)

মজার খেলা দাবা (রানী হামিদ)

মজার খেলা দাবা বইটি রাণী হামিদের লেখা একটি চমৎকার বই। বইটিতে দাবার বিজগাণিতিক লিখন পদ্ধতি, ঘুটি চালার পদ্ধতি, বেশ কিছু পরিচিত অপেনিং পদ্ধতি ছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের খেলোয়াড়দের নিয়ে আলাদা অধ্যায় রয়েছে। বইটি আপনাকে প্রাথমিক লেভেলের খেলোয়ার থেকে কিছুটা এডভান্স লেভেলে যেতে অবশ্যই সাহায্য করবে।


৩. এসো দাবা খেলি (আব্দুল হামিদ)

এসো দাবা খেলি (আব্দুল হামিদ)

আব্দুল হামিদের লেখা এসো দাবা খেলি বইটি দাবার নিয়ম কানুন নিয়ে লেখা একটি বেসিক লেবেলের বই। লেখক এই বইয়ে মূলত দাবার আন্তর্জাতিক সংস্থা ফিদের নির্ধারণ করে দেয়া দাবা খেলার নিয়ম সমূহ নিয়ে আলোচনা করেছেন। আন্তর্জাতিক দাবার নিয়ম সম্পর্কে সম্যক ধারণা পেতে বইটি আপনাকে সাহায্য করবে।


৪. আন্তর্জাতিক রেটেড দাবা খেলোয়াড় হোন (বিশ্বজিত মন্ডল)

আন্তর্জাতিক রেটেড দাবা খেলোয়াড় হোন (বিশ্বজিত মন্ডল)

আন্তর্জাতিক রেটিং প্রাপ্ত খেলোয়াড় বিশ্বজিত মন্ডলের লেখা এই বইটি মূলত ছয়টি অধ্যায়ে বিভক্ত। বইটিতে দাবার অপেনিং, মিডলগেম, এন্ড গেম এবং খেলা বিশ্লেষণ নিয়ে আলাদা আলাদা অধ্যায়  রয়েছে। এছাড়াও বইটিতে দাবার বিভিন্ন টেকনিক এবং টেকটিক্স নিয়ে আলোচনা করা হয়েছে। বইটি একজন নতুন খেলোয়াড়ের জন্যে আন্তর্জাতিক রেটিং পাওয়ার ক্ষেত্রে সত্যিকারের গাইডলাইন হিসেবে কাজ করবে।


৫. এসো দাবা খেলি (সেরাজুল ইসলাম)

এসো দাবা খেলি (সেরাজুল ইসলাম)

সেরাজুল ইসলামের লেখা এসো দাবা খেলি বইটি দাবার বেসিক লেভেলের নিয়ম কানুন নিয়ে লেখা একটি বই। বইটিতে বিশেষত নবিশ খেলোয়াড়দের জন্যে নিয়ম কানুন সমূহ সুন্দরভাবে সহজ ভাষায় উপস্থাপন করা হয়েছে। দাবার নিয়ম কানুন সম্পর্কে বেসিক লেভেলের ধারণা পেতে বইটি পড়তে পারেন।      


৬. দাবা খেলার আইন কানুন (মিজান রহমান)

দাবা খেলার আইন কানুন (মিজান রহমান)

মিজান রহমানের লেখা দাবা খেলার আইন কানুন বইটি খুবই সহজ সরল ও সাবলীল ভাষায় লেখা একটি বই। এই বইয়ে দাবার আন্তর্জাতিক নিয়ম কানুন সহ প্রাথমিক পর্যায়ের আলোচনা করা হয়েছে।  


শেষ কথা

আমাদের উপরের তালিকার প্রত্যেকটি বই আপনি রকমারিতে খুব সহজেই পেয়ে যাবেন। বইয়ের লিংক পেতে কভার পেজের ছবিতে ক্লিক করুন। এছাড়াও আপনি যদি দাবার নিয়ম কানুন নিয়ে অনলাইনে বাংলা ভাষায় কিছু জানতে চান তাহলে এখানে ক্লিক করুন। কোন প্রশ্ন জিজ্ঞাসা কিংবা পরামর্শ থাকলে কমেন্টস সেকশনে লিখুন। লেখার ভূল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ!


লেখকের অন্যান্য লেখা সমূহঃ

দাবা খেলার নিয়মকানুন ও সূত্র

২৯ কার্ড গেম খেলার নিয়ম

বিখ্যাত মনিষীদের উক্তি

অনলাইনে সহজে আয় করার উপায়


Leave a Reply

Close Menu